চীন তার বৃহত্তম ইন্টারনেট সংস্থাগুলির শক্তি কমানোর লক্ষ্যে নতুন বিধিবিধানের প্রস্তাব দিয়েছে। এই বিধিবিধানগুলি বেইজিংয়ে ডিজিটাল প্ল্যাটফর্মগুলির ক্রমবর্ধমান প্রভাবের সাথে উদ্বেগ বাড়ানোর পরামর্শ দেয়।

নতুন নিয়মগুলি আলিবাবা, পিঁপড়া গ্রুপ এবং টেনসেন্টের পাশাপাশি খাদ্য বিতরণ প্ল্যাটফর্ম মেটুয়ানের মতো স্বজাতীয় টেক জায়ান্টগুলিকে প্রভাবিত করতে পারে। ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রও ইন্টারনেট জায়ান্টদের শক্তি নিয়ন্ত্রণে আনতে চাইছে বলে এই পদক্ষেপ এসেছে।

মঙ্গলবার প্রস্তাবিত প্রবিধান প্রকাশের পরে চাইনিজ টেকের শেয়ারগুলি খুব কম ছিল।

জেডি ডটকম এবং আলিবাবা সিঙ্গেলস ডে উপলক্ষে প্রস্তুত হওয়ার সংবাদটি প্রকাশিত হয়েছিল, বার্ষিক অনলাইন বিক্রয় যা তাদের বছরের সবচেয়ে বড় দিন।

বুধবার এই বিক্রি বন্ধ ছিল, আলিবাবা, জেডি ডটকম, টেনসেন্ট, জিয়াওমি এবং মিতুয়ান সকলেই নিম্নমুখী ছিল, তাদের সম্মিলিত মূল্য থেকে ২০০ বিলিয়ন (£১৫০) ছাড়িয়েছে।


বিধি কি করে?

স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর) এর ২২ পৃষ্ঠাগুলির খসড়াটি প্রযুক্তি খাতের জন্য প্রতিযোগিতামূলক বিরোধী আচরণের সংজ্ঞা দেওয়ার প্রথম প্রয়াসের জন্য হবে।

নতুন নিয়ম সংস্থাগুলি সংবেদনশীল ভোক্তাদের তথ্য ভাগ করে নেওয়ার চেষ্টা করবে, প্রতিদ্বন্দ্বীদের নির্মূল করার জন্য ক্ষুদ্র প্রতিদ্বন্দ্বীগুলি কাটাতে এবং ক্ষতিতে বিক্রি করতে দলবদ্ধ করবে।

তারা একচেটিয়া ব্যবস্থাতে ব্যবসায়ের জন্য জোর করে প্ল্যাটফর্মে চেপে ধরতেন, এমন কিছু যা ব্যবসায়ী ও প্রতিযোগীদের দ্বারা আলিবাবার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল।

বিধিমালাগুলি এমন সংস্থাগুলিরও লক্ষ্য রাখে যা গ্রাহকদের তাদের ডেটা এবং ব্যয়ের অভ্যাসের ভিত্তিতে আলাদা আচরণ করে। এসএএমআর মাসের শেষ পর্যন্ত অবিশ্বাস নির্দেশিকাতে জনগণের কাছ থেকে পর্যালোচনা এবং প্রতিক্রিয়া চাইছে।


এই সংস্থাগুলি কতটা প্রভাবশালী?

আলিবাবা এবং জেডি ডট কম চীনের অনলাইন খুচরা বাজারে আধিপত্য বিস্তার করছে এবং একসাথে প্রায় তিন চতুর্থাংশ চীনা ইকমার্সের জন্য অ্যাকাউন্টিং। সেপ্টেম্বর পর্যন্ত, আলিবাবা ৮৮১ মোবাইল মাসিক সক্রিয় ব্যবহারকারীদের গর্বিত করেছে - চীনের জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

অনলাইন দাতাদের ক্রমবর্ধমান শক্তি এবং তারা কীভাবে বিস্তৃত আর্থিক ব্যবস্থায় প্রভাব ফেলতে পারে তা নিয়ে নিয়ন্ত্রকরা উদ্বেগ উত্থাপন করার পরে, বেইজিং গত সপ্তাহে আলিবাবার অনুমোদিত সংস্থা অ্যান্ট গ্রুপ সম্পর্কে আলাদাভাবে উদ্বেগ প্রকাশ করেছে।

শেয়ারবাজারের প্রস্তাবটি বিশ্বের বৃহত্তম বলে মনে করা হয়েছিল।

পিঁপড়ার প্রায় ১.৩ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে, বেশিরভাগ চীনে, যেখানে এটি দেশের প্রভাবশালী ডিজিটাল পেমেন্ট সিস্টেম আলিপে চালায়। টেনসেন্ট, যার একটি প্রতিযোগিতামূলক পেমেন্ট সিস্টেম রয়েছে এবং এটি বিশ্বের বৃহত্তম গেমিং সংস্থাও, যাচাই-বাছাই করতে পারে।


একটি বিশ্ব প্রবণতা?

যদি কিছু ইন্টারনেট প্ল্যাটফর্মের বিস্ফোরক বৃদ্ধি সম্পর্কে চীনা কর্তৃপক্ষের উদ্বেগ থাকে তবে তারা একা নয়।

ইউরোপীয় ইউনিয়ন অ্যামাজনের বিরুদ্ধে অবিশ্বাসের অভিযোগ ঘোষণা করেছে, যা জার্মানি এবং ফ্রান্সে তার বাজার শক্তিকে অপব্যবহারের অভিযোগ করেছে। এদিকে, মার্কিন কর্তৃপক্ষ একটি ইন্টারনেট অনুসন্ধান ইঞ্জিন হিসাবে গুগলের আধিপত্যের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।

মার্কিন বিচার বিভাগ এই প্রযুক্তি জায়ান্টটিকে "ইন্টারনেটের একচেটিয়া দারোয়ান" হিসাবে বর্ণনা করেছে। ১৯৯০ এর দশকের শেষের দিকে মাইক্রোসফ্টের বিরুদ্ধে মামলা হওয়ার পরে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় অবিশ্বস্ত মামলা।

সুত্রঃ bbc.com

Post a Comment

Previous Post Next Post