হংকংয়ের চারটি বিরোধী গণতন্ত্রপন্থী আইনবিদকে তাত্ক্ষণিক প্রভাবের সাথে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

বেইজিং সরকারকে জাতীয় সুরক্ষার জন্য হুমকিস্বরূপ বলে বিবেচিত রাজনীতিবিদদের অযোগ্য ঘোষণা করার একটি প্রস্তাব পাস করার কয়েক মুহুর্তের পরে এই বহিষ্কার করা হয়েছে।

এই পদক্ষেপটি হংকংয়ের স্বাধীনতাকে সীমাবদ্ধ করার চীনের সর্বশেষ প্রচেষ্টা হিসাবে দেখা হচ্ছে। গণতন্ত্রপন্থী অন্যান্য আইন প্রণেতারা এর প্রতিবাদে পদত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।


রেজুলেশন কী বলে?

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস স্থায়ী কমিটি কর্তৃক গৃহীত নতুন রেজুলেশনে বলা হয়েছে যে আইনবিদদের যদি তারা হংকংয়ের স্বাধীনতা সমর্থন করে, চীনের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে অস্বীকার করে, বিদেশী বাহিনীকে নগরীর ব্যাপারে হস্তক্ষেপ করতে বা অন্যভাবে জাতীয় সুরক্ষার জন্য হুমকি দেয় তবে তাকে অযোগ্য ঘোষণা করা উচিত।

এটি হংকং সরকারকে আদালতের কাছে না গিয়ে সরাসরি আইনবিদদের অপসারণের অনুমতি দেয়।

চীন জুনের শেষের দিকে হংকংয়ে একটি বিতর্কিত এবং সুদূরপ্রসারী জাতীয় সুরক্ষা আইন প্রবর্তনের পরে এই পদক্ষেপ নিয়েছে যে "বিদেশী বাহিনীর সাথে বিচ্ছিন্নতা, অবদমন এবং জোটবদ্ধকরণ" কে অপরাধী করে তুলেছে।

গণতন্ত্রপন্থী ও বেইজিংবিরোধী বিক্ষোভের তরঙ্গ দ্বারা চিহ্নিত বহু বছর পরে আইনটি চালু করা হয়েছিল। এটি ইতিমধ্যে বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে এবং প্রতিবাদকারীদের ব্যাপকভাবে চুপ করে গেছে।


কে অযোগ্য ঘোষণা করা হয়েছে?

অপরিবর্তিত এই চারজন সংসদ সদস্য হলেন- অ্যালভিন ইয়েং, কোভাক কা-কি এবং সিভিক পার্টির ডেনিস কোভক এবং পেশাদার গিল্ডের কেনেথ লেউং। যদি যথাযথ প্রক্রিয়া পর্যালোচনা করা, ব্যবস্থা ও কার্যাদি রক্ষা করা এবং গণতন্ত্র ও মানবাধিকারের জন্য লড়াই করা অযোগ্য হওয়ার পরিণতি ঘটাতে পারে তবে এটি আমার সম্মান হবে," মিঃ কোক বুধবার সাংবাদিকদের বলেন।

এই পুরুষরা ছিলেন ১২ জন বিধায়কদের মধ্যে, যাদের প্রথম বছর নির্বাচন স্থগিত হওয়ার আগে আইনসভা নির্বাচনে অংশ নিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

এই দলটি মার্কিন কর্মকর্তাদের হংকংয়ের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী ব্যক্তিদের মঞ্জুর করার আহ্বান জানিয়েছিল। নগরটির গণতন্ত্রপন্থী বিধায়কদের ৭০ আসনের বিধানসভায় ১৯ টি আসন রয়েছে।


তাদের অপসারণের জন্য কী কারণ দেওয়া হচ্ছে?

সংবাদ সম্মেলনে হংকংয়ের শীর্ষ আধিকারিক, প্রধান নির্বাহী কেরি লাম বলেছেন যে চার কাউন্সিল সদস্যকে অযোগ্য ঘোষণা করা হয়েছে, তারা ইতিমধ্যে পরবর্তী বছর স্থগিত হওয়া নির্বাচনে অংশ নেওয়ার প্রয়োজনীয়তা পূরণ করতে না পেরে খুঁজে পেয়েছেন।

তিনি আরও যোগ করেছেন যে যদিও তিনি "আইনসভায় কাউন্সিলের বিভিন্ন মতামতকে স্বাগত জানিয়েছেন" তবে এগুলি একটি দায়বদ্ধভাবে প্রকাশ করতে হয়েছিল। তিনি বলেন, সমস্ত সদস্যদের এই অঞ্চলের মিনি সংবিধান, বেসিক আইন এবং নতুন জাতীয় সুরক্ষা আইন সহ অন্যান্য স্থানীয় আইন মেনে চলতে হবে।

আমরা আইনসভা পরিষদের যে সদস্যদের বিধান পরিষদে দায়িত্ব পালনের প্রয়োজনীয়তা পূরণ না করার জন্য বিচার করা হয়েছে, সেখানে সেখানে সেবা চালিয়ে যাওয়ার অনুমতি দিতে পারিনি।

তিনি এই উদ্বেগও প্রত্যাখ্যান করেছিলেন যে গণতন্ত্রপন্থী বাকী সদস্যদের একটি বৃহত্তর পদত্যাগ আইন পরিষদকে একটি "রুবারস্ট্যাম্প" সংস্থায় পরিণত করবে।


এর পটভূমি কী?

১৯৯৭ সাল পর্যন্ত চীনা নিয়ন্ত্রণে ফিরে আসার পরে হংকং একটি ব্রিটিশ উপনিবেশ ছিল।

এক দেশ, দুটি ব্যবস্থা" নীতির অধীনে এই অঞ্চলটি ২০৪৭ সাল পর্যন্ত মূল ভূখণ্ডের চেয়ে বেশি অধিকার এবং স্বাধীনতা বজায় রাখার কথা ছিল। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসাবে, হংকংয়ের নিজস্ব আইনী ব্যবস্থা, একাধিক রাজনৈতিক দল এবং সমাবেশের স্বাধীনতা এবং বাকস্বাধীনতা সহ অধিকার থাকতে হবে।

কয়েক মাসের গণতন্ত্রপন্থী বিক্ষোভের জবাবে পাস করা সুরক্ষা আইনের প্রতিক্রিয়ায় - যুক্তরাজ্য এখনও ব্রিটিশ জাতীয় বিদেশী (বিএনও) পাসপোর্টধারী বাসিন্দাদের জন্য ব্রিটিশ নাগরিকত্বের পথের প্রস্তাব দিয়েছে।

সুত্রঃ bbc.com

Post a Comment

Previous Post Next Post