অস্ট্রেলিয়ান গবেষকরা বলেছেন যে দক্ষিণ আফ্রিকার দুই মিলিয়ন বছরের পুরানো খুলির আবিষ্কার মানব বিবর্তনে আরও আলোকপাত করেছে।

মস্তকটি পুরুষ প্যারানথ্রপাস রোবস্টাস, হোমো ইরেক্টাসের "চাচাত ভাই প্রজাতি" - এটি এমন একটি প্রজাতি যা আধুনিক মানুষের প্রত্যক্ষ পূর্বপুরুষ বলে ভাবা হত।

দুটি প্রজাতি একই সময়ে প্রায় বসবাস করত, তবে প্যারানথ্রপাস রোবস্টাস এর আগে মারা গিয়েছিল।


গবেষণা দলটি আবিষ্কারটিকে উত্তেজনাপূর্ণ হিসাবে বর্ণনা করেছে।

ডাঃ অ্যাঞ্জলাইন লিস বিবিসিকে বলেছেন, "বেশিরভাগ জীবাশ্মের রেকর্ড এখানে এবং কেবলমাত্র একটি দাঁত এবং এরকম কিছু পাওয়া খুব বিরল, খুব ভাগ্যবান," ডাঃ অ্যাঞ্জলাইন লিস বিবিসিকে জানিয়েছেন।

মেলবোর্নের লা ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে গবেষকরা ২০১৮ সালে জোহানেসবার্গের উত্তরে ড্রাইমোলেন প্রত্নতাত্ত্বিক স্থানটিতে খুলির টুকরো টুকরো টুকরো পেয়েছিলেন।

এটি এমন একটি জায়গা থেকে মাত্র কয়েক মিটার দূরে অনাবৃত হয়েছিল যেখানে ২০১৫ সালে একটি শিশুর অনুরূপ বয়সের হোমো ইরেক্টাস খুলি পাওয়া গিয়েছিল।

প্রত্নতাত্ত্বিকেরা অতীতের কয়েক বছর একসাথে পাইক এবং জীবাশ্ম বিশ্লেষণ করে কাটিয়েছিলেন। মঙ্গলবার প্রকৃতি, বাস্তুশাস্ত্র এবং বিবর্তন জার্নালে তাদের অনুসন্ধানগুলি প্রকাশিত হয়েছিল।

সহ-গবেষক জেসি মার্টিন বিবিসিকে বলেছেন যে জীবাশ্মের টুকরোগুলি পরিচালনা করা "ভেজা কার্ডবোর্ড" দিয়ে কাজ করার মতো ছিল, যোগ করে তিনি ময়লা ফেলার শেষ চিহ্নটি স্তন্যপান করতে প্লাস্টিকের স্ট্র ব্যবহার করেছিলেন।


'প্রতিযোগিতা প্রজাতি'

ধারণা করা হয় যে তিনটি হোমিনিন (মানব-জাতীয় প্রাণী) প্রজাতি একে অপরের সাথে প্রতিযোগিতায় একই সময়ে দক্ষিণ আফ্রিকাতে বাস করত। যেমন মাথার খুলি আবিষ্কার মানুষের বংশের মধ্যে "মাইক্রোইভলিউশন" এর একটি বিরল উদাহরণ উপস্থাপন করেছে, মিঃ মার্টিন বলেছিলেন।

প্যারানথ্রপাস রোবস্টাসের বড় দাঁত এবং ছোট মস্তিস্ক ছিল, হোমো ইরেক্টাস থেকে পৃথক, যার বড় মস্তিষ্ক এবং ছোট দাঁত ছিল। এটি বিশ্বাস করা হয় যে পূর্বের ডায়েটে কন্দ এবং ছালের মতো প্রধানত শক্ত উদ্ভিদ খাওয়া জড়িত।

সময়ের সাথে সাথে, প্যারানথ্রপাস রোবস্টাস সম্ভবত কামড়ানোর সময় এবং খাদ্য চিবানোর সময় উত্পন্ন উচ্চতর বাহিনী উত্পন্ন ও প্রতিরোধের জন্য বিকশিত হয়েছিল যা তাদের চোয়াল এবং দাঁত দিয়ে প্রক্রিয়া করা শক্ত বা যান্ত্রিকভাবে চ্যালেঞ্জ ছিল, "ডাঃ লিস বলেছিলেন।

বিজ্ঞানীরা বলেছিলেন যে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট একটি ভেজা পরিবেশ তাদের জন্য উপলব্ধ খাবারকে হ্রাস করতে পারে।


এদিকে হোমো ইরেক্টাস, তাদের ছোট দাঁত সহ, উদ্ভিদ এবং মাংস উভয়ই খাওয়ার সম্ভাবনা বেশি ছিল।

এই দুটি বিস্তৃত প্রজাতি। বিবর্তনমূলক বিবর্তনমূলক পরীক্ষার প্রতিনিধিত্ব করে," ডাঃ লিস বলেছিলেন। যদিও আমরা শেষ বংশের মধ্যে পেলাম, দুই মিলিয়ন বছর আগে জীবাশ্মের রেকর্ড থেকে বোঝা যায় যে প্যারানথ্রপাস রোবস্টাস ল্যান্ডস্কেপের হোমো ইরেক্টাসের চেয়ে অনেক বেশি সাধারণ ছিল।

সুত্রঃ bbc.com

Post a Comment

Previous Post Next Post